আহমাদ মুকুল
উদ্দেশ্য, কারণ ব্যতীত একটা ধুলো কণাও নড়ে না। সূর্যের সাথে পৃথিবীর সম্পর্ক কী? আলো, তাপ, জীবনীশক্তি...মোট কথা শক্তি সম্পদের মূল আধার সূর্য, তার প্রতি মহাকর্ষ নামের কোন স্নেহবন্ধনে আমাদের এই গ্রহ আটকে নেই, বরং আটকে আছে ঐসব প্রাপ্তির লোভে...এভাবে নিতে পারে ‘গ্রহের ঘূর্ণন’ ব্যাখ্যা। চে’র গেটআপে নতুন রনীল...আমার আগামী সংখ্যার গল্পের কিছুটা অগ্রীম স্বাদ দিয়ে দিলাম। হা হা হা।
রনীল
এ সংখ্যায় বেশির ভাগ লেখা ধনী-গরীবের বৈষম্য নিয়ে লেখা। সে তুলনায় আপনি আরেকটুঁ উপর থেকে ব্যাপারটা বিশ্লেষণ করেছেন। শ্রম বলেন, শিল্প বলেন- ক্ষুধাকে অস্বীকার করার উপায় নেই... আমাদের নাগরিক ইকো সিস্টেমটি যে ক্ষুধা কে কেন্দ্র করে পরিচালিত হচ্ছে, সেটা কখনো ভেবে দেখিনি... হয়তো অন্নের অভাব নেই বলে এই জিনিসগুলো কখনো মাথায় আসেনি... সব না হয় বুঝলাম- খাদ্যের নেশায় গ্রহ ঘুরছে! কিভাবে? অনেক কিছু চিন্তা করার উপকরন আছে কবিতাতে... অসাধারণ বলতে দ্বিধা নেই...
আহমাদ মুকুল
বার বার আবৃত্তি করে ছন্দের দুর্বলতা ধরার এই ব্যাপারটি খুব ভাল, বিন আরফান।...‘কাল’ এখানে কৃষ্ণবর্ণ অর্থে বোঝানো হয়েছে, সেক্ষেত্রে বানানটা ‘কাল’ই থাকবে, কিন্তু উচ্চারনে ‘কালো’ বলতে হবে। ‘কাল’ যখন সময়, দিন কিংবা ঠান্ডা অর্থে ব্যবহার হয়, তখন উচ্চারনে ‘কাল্’ বলতে হবে। যাই হোক, তোমারটা আমারটা কোনটাই পণ্ডিতি না, যার যার জ্ঞানকে বিনিময় করার চেষ্টা মাত্র।
বিন আরফান.
আবার পড়ে গেলাম. আবৃত্তি ও করলাম. / কাল গ্লাস " এখানে ধাক্কা খেয়েছি আবৃত্তির সময়. কালো গ্লাস হলে ভালো হত বলে মনে হয়. অবশ্য এখন সেই ধাক্কা খেতে হয় না. যা একবারই হয়েছিল. যাতে কোনবারেই এরূপ না হয় সে দিকে কবিকেই খেয়াল রাখতে হবে. পন্ডিতি করে ফেললাম বুঝি. করবনা কেন ? পন্ডিতের ভাই বলে কথা.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।